skip to Main Content
01757-856855, 01521-464854, 01752-684000 contact@pearlit.net Open 7AM - 8PM

অ্যান্ড্রয়েডে মোবাইলে ডাটা বাঁচানোর উপায়

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস বিডি:
অনেক সময় ব্যবহারকারীর অজান্তেই ফোনের অ্যাপ আপডেট হয়ে ইন্টারনেট ডাটা খরচ হয়। এছাড়াও আরো অনেক কারণে চুপিসারে ডাটার অপচয় হয়ে থাকে। জেনে নেওয়া যাক ডাটা দ্রুত খরচ হওয়ার কারণ এবং তা বন্ধ করার বেশকিছু কার্যকরী উপায়।

অ্যান্ড্রয়েড সেটিংসে ডেটা ব্যবহার সীমাবদ্ধকরণ:

সেটিংস অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েডে মোবাইল ডেটা ব্যবহার সীমাবদ্ধ করা যেতে পারে। এর জন্য আপনাকে যেতে হবে সেটিংসে এরপর ডেটা ইউজেজ ও ডেটা সীমা তে ক্লিক করে একমাসে আপনি কতটুকু ডেটা ব্যবহার করতে চান এমন সর্বোচ্চ পরিমাণের ডেটা সীমাবদ্ধ করে ফেলুন।

অ্যাপ্লিকেশনের ব্যাকগ্রাউন্ডের ডেটা সীমাবদ্ধকরণ :

কিছু অ্যাপ্লিকেশন আছে যা স্মার্টফোনে ব্যবহার না করা অবস্থা তেও আপনার অজান্তেই মোবাইল ডেটা গ্রাস করে। তাই এ সমস্যার মোকাবিলায় আপনাকে যেতে হবে সেটিংস এ। এরপর ডেটা ব্যবহারে গিয়ে কোন অ্যাপ্লিকেশনটি কতটা ডেটা খরচ করে তা আপনি পরিসংখ্যান দেখতে পারবেন।

এরপর যেই অ্যাপটি আপনার অদরকারি এবং বেশি ডেটা ব্যাকগ্রাউন্ডে খরচ হচ্ছে তা আনইনস্টল করে দিন।

ক্রোমে ডেটা সেভার ব্যবহার :

গুগল ক্রোম অন্যতম জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার। এটিতে একটি ইনবিল্ট বৈশিষ্ট্য রয়েছে যা অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। ডেটা সেভার ব্যবহার করতে, ক্রোম খুলুন, উপরের ডানদিকে কোণায় থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেটিংসে যান এবং ডেটা সেভারে স্ক্রোল করুন।

কেবলমাত্র ওয়াইফাই এর মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলি আপডেট :

মোবাইল ডেটা ব্যবহার হ্রাস করার সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে একটি হল প্লে স্টোরে স্বয়ংক্রিয় অ্যাপ্লিকেশন আপডেটগুলো অক্ষম করা। এবং কেবলমাত্র ওয়াই-ফাইয়ের মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলিকে অটো-আপডেট করুন।

স্ট্রিমিং পরিষেবাগুলোর ব্যবহার সীমিতকরণ:

স্ট্রিমিং হওয়া গান এবং ভিডিওগুলো হল ডেটা নষ্ট করে এবং পাশাপাশি উচ্চ-মানের চিত্রও। আপনি যখন মোবাইল ডেটা ব্যবহার করছেন তখন এগুলো এড়াতে চেষ্টা করুন।

বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করুন :

অ্যাপ্লিকেশনগুলোর ব্যবহার আপনার ডেটা ব্যবহারকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। আপনি বুঝতে পারবেন না যে প্রতিবার আপনি যখনই ক্লিক করেন গুগল ফটোগুলো আপনার ফটোগুলো ব্যাকগ্রাউন্ডে সিঙ্ক করছে। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সামাজিক মিডিয়া অ্যাপগুলো প্রচুর ডেটা গ্রাস করে। এই অ্যাপগুলোতে ভিডিও এবং জিআইএফ না দেখার চেষ্টা করুন।

কিছু অ্যাপ্লিকেশনের বিকল্প ব্যবহার করার চেষ্টা করুন যা অল্প ডেটা গ্রহণ করার সময় প্রয়োজনীয় ফাংশনগুলো সম্পাদন করবে। ফেসবুক লাইট ফেসবুক অ্যাপ্লিকেশনের একটি অত্যন্ত হালকা বিকল্প।

ম্যালওয়ারটি ডিলিট করে দিন :

কিছু ভাল অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন সহ ম্যালওয়ারের জন্য নিয়মিত আপনার অ্যান্ড্রয়েড ফোনটি স্ক্যান করুন। এটি করার ফলে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি দ্রুত করতে সহায়তা করবে।

এই সকল পদ্ধতিতে আপনি আপনার ডেটা সংরক্ষণ করতে পারবেন। ফলত আপনার অজান্তেই আপনার ডেটা চুরি হয়ে যাবে না।

Shahadat Hossen

Shahadat Hossen

Hello! I’m Md. Shahadat Hossen. I'm a Journalist, Web Designer, Entrepreneur, Founder at Tech Express & Pearl IT Limited. I started journalism from 2012. In the 2018, started Web Development Company Pearl IT. As a Journalist i Work Bangladeshi popular and oldest online news portal Bangladesherpatro.com. He was worked Dainik Desherpatro, The Dhaka Daily.

This Post Has 0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *